Name ringtone maker

Kalagachia Jagadish Vidyapith[KJV][কলাগাছিয়া জগদিশ বিদ্যাপীঠ]

instant loan app without any income proof

Kalagachia Jagadish Vidyapith হল পূর্ব মেদিনীপুর এর একটি আন্তর্জাতিক ঐতিহাসিক বিদ্যালয়।আজ আমরা এই বিশিষ্ট বিদ্যালয় এর সাথে পরিচিত হব।

instant loan app without any income proof

Kalagachia Jagadish Vidyapith[KJV]

এই আন্তর্জাতিক বিদ্যালয় কলাগাছিয়া গ্রামে অবস্থিত। অনেক ইতিহাসের সাখ্যি হয়ে আজ ও এই বিদ্যালয় কলাগাছিয়া গ্রামকে আলাদা পরিচয়ে পরিচিত করায়।

Kalagachia Jagadish Vidyapith

Village+P.O: Kalagachia

instant loan app without any income proof

P.S: Khejuri

District: Purba Medinipur

Postal Index Number: 721432

West Bengal

Geo Location of Kalagachia Jagadish Vidyapith Click Here

কলাগাছিয়া জগদিশ বিদ্যাপীঠ বিদ্যালয় পরিচিতি

Kalagachia Jagadish Vidyapith

১৯২১ , গান্ধীজীর আহনে প্রতিষ্ঠানকে য়ের আবেদনে : ১ , গায়জীর আয়নে অত্র হিনল সহযােগ আন্দোলনে উত্তাল । সমস্ত প্রাণ প্রিশি কর আবেদনে সাড়ালি বেগে । ইংরা অনল – ত্র তে বেরিয়ে এল । র । অবলত বর্জনন চিত্তরঞ্জন , নােথের মত খ্যাতনানারের ।

instant loan app without any income proof

এই আইনে সাড়া দিয়ে বাংলায় গড়ে উঠলশতশত জাতীয় বিদ্যলয় । এগুলির নিয়ন্ত্রণের দায়িত্বে থাল ” তায় অবস্থিত জাতীয় বিশ্ববলয় ‘ ডীয়সংল্যায়তন ‘ এরূপ পটভূমিতে ইতিহাসসমৃদ্ধ খেজুৱাথানার সমতলগেয়ির মত গহন১৯২১ সালের ১লা প্রতিষ্ঠিত হল একমাতীয় বিদ্যালয় ।

মেদিনীপুর জেলার বেন জাতীয় ব্যালয় । এর প্রতিষ্ঠাতা এই প্রাৱেই হন জনির জগশচন্দ্র মাইতি । অবশ্য এই সিয়ের কৃতিবীজটউও হয়েছিল অনেকসই । হাদীশচন্ত্রের পিতামহ গেলঞ্চপ্রতিষ্ঠা করেছিলেন  এএফমিক বিদ্যালয়১৮৪৫ খুঃস্থানেলগেছিয়াতে ।

Jagadish Chandra Maity (Kalagachia Jagadish vidyapith)
জগশচন্দ্র মাইতি

পত্রের পিতা গিরীশচন্দ্রের আন্তরিক প্রচেষ্টায় এই প্রতিষ্ঠান উaীত হয় ১৮৬৬ খ্রঃ মধ্য ইংরেজী ( ME ) স্কুল । সেই বিদ্যালয়ই বর্তমান রূপ নিল জাতীয় বন্যালয়ের । স্থানীয় বহু মানুষ এগিয়ে এলেন গণশচন্ত্রের কাছে সাহায্য প্রতে । সর্বোপরি তার আঃীয় ও তালীন বঙ্গীয় প্রাদেশিকগ্রেসের সম্পাদক বীরেন্থেনাথ শসমল তাকে নিলেন বুকভরা আশ্বস । বলা বা ুল্য বাহিনী এই জমিত্রের ৫শবিরের ঔদ্ধত্যকেভালাে চোখে দেখল না সরকার ।

তাই অসহযােগ লাকালীন । লােকমেলানাের অজুহাতে লঙ্গতাতে অসুস্থ অবনীশচন্দ্রকে১৯২২ সালে গ্রেপ্তাররা হলাে । বিচারে তরি হয় মাসের সন গণন্ড । ইতিমধ্যে অসহযােগ আন্দোলনের গতি স্তব্ধ হয়ে গেছে । স্বাভাবিকভাবে সদ্যোজাত জাতীয় বিদ্যালয়কে ঘিরে উসাহেও পল ভাটার টান । এমতবস্থায় হয়ে জগদীশচন্দ্র হতােদ্যম হলেন না । পিয়ে পড়লেন হরিণবিক বিদ্যালয়টিকে বাঁচানাের জনা ।

এই উদ্দেশ্যে ১৯২৪ সালে আনা হলাে আচার্য প্রফুচন্দ্র রায়কে । সঙ্গে এলেন চালৰ মুনস । এসব সত্ত্বেও তেমন আশার আলাে দেখা গেল না । তবে কি জাতীয় বিদ্যালয় বন্ধ হয়ে যাবে ? পিতৃ – পিতানহের প্রবর্তিত শিক্ষাধারার কি তবে হেন পড়বে ? জনগণের বদান্যতায় নির্ভর করে জাতীয় বিদ্যালয় চালানাে প্রায় অসম্ভব । অন্যদিকে সরগরী সাহায্য নিয়ে বিদ্যালয় চালানাের প্রস্তাব এল শেবাসীর মধ্যে থেকে কিনে তিনি ? দেশপ্রেম তরিকার চাইতে কোন অশেম নয় । এ নিয়ে সভা – সমিতি । বশেষে সিদ্ধান্ত হলাে , সরকারী সাহায্য নিয়ে বিদ্যালয় চলবে ।

১৯২৫ সাল । শুরুহল আছিয়া হাইস্কুল ’ – এর নবপর্যয় । জাতীয় বিদ্যালয়ের নাতিদীর্ঘ ৪ বছরের এক তীরবময় অধ্যায় হল ইতিহস । ১৯৩৮ সালে অগদীশচন্ত্রের মৃত্যু । ইতিমধ্যে বহুকী ছাত্র তীরসাধের প্রতিষ্ঠান থেকেসসনে উত্তীর্ণ হয়েছেন । ১৯৩৮ সালেই পুলিনহির সেন কলিকাতা বিশ্ববিদ্যালয় থেকে ম্যাট্রিকুলেশন পরীক্ষায় অবিভক্ত বাংলায় ৩য় স্থান দল করে বিদ্যালয়ের মুখ উফল ঝুলেন । ১৯৪১ সালে কোলন পরিচালকমণ্ডলী ।

Kalagachia Jagadish vidyapith

কারচন্দ্রের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের উদ্দেশ্যে তাঁর নামানুসারে বিদ্যালয়ের নাম ব্রেন লাগেছিয়া হাবীশ বিব্যাপীঠ ( জাতীয় বিদ্যালয় থেকেসরার বিদ্যালয়ে পান্তরিত হলেও , এর অন্তঃস্থলে ছিল জাতীয়তাবােধের ফবাহ । তারই বহিঃপ্রকাশ ঘটল ১৯৪২ সালে অনই বিল্পবে । এই বিদ্যালয়ের ছাত্ররা দলে দলে যোগ দিলেন এতে । এদের পরােক্ষ সমর্থন জানালেন তালীন প্রধান শিক্ষক গিরীশচন্দ্র মাইতি । অনতিবিল ্বে এর জন্য সরকরী ফেস পল তার উপর ।

তাঁকে বিদ্যালয় ছাড়তে বাধ্য হলাে , নতুবা সরকারী অনুদান বন্ধ করে দেওয়া হতাে । গেররে স্থা , তাদের সন্মিলিত ত্যশ বিদ্যালয়ের পরবর্তী জীবনে পুরস্কার হয়ে ফিরে এল । ভারত ছাড় আন্দোলনের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে শ্ৰেীয় সরার বিদ্যালয়কে দেওয়া এক লক্ষ টাকায় ১৯১৫ সালে এক ‘ শরক্ষে নির্মিত হয়েছে ।

বর্তমান এটি এই জেলার অধী উচ্চমাধ্যমিক বিদ্যালয়গুলি হনতন এটতিষ্ঠান । ইহা হিসাবে১৯৮৮ সালে জেলা ম্যাজিটে্যিালয় তপক্ষের হাতে তুলে নিলেন “ বিবেকানন্দ শীত উচ্চমাধ্যমিক স্তরে ভালাে ফলের জন্য । বহু প্রতিকূলতার মধ্যেও এই শিক্ষাধারাকে অব্যাহত রাখার নিরলস প্রচেষ্টা আজও চালিয়ে যাওয়া হচ্ছে ।

Kalagachia Jagadish vidyapith
Kalagachia Jagadish vidyapith New Gate

বিদ্যালয়টির ৮৩ বছরের সুদীর্ঘ ইতিহাস৫০ বছর পdউপলক্ষে সক জয়ন্তী ( ১৯৭১ ) , ‘ প্রতিষ্ঠাতব ততথি ( ১৯৯২ ) ‘ ভারত ছাড় আন্দোলনের সুবর্ণ জয়তী কক্ষ উদ্ব োধন ‘ ( ১৯১৫ ) এবং ৭৫ পূর্তি উপলক্ষে প্লাটিনাম জুবিলি ( ১৯৯৬ ) প্রকৃতি উৎসব শ ত্র – অভিভাবক এর মিলনমেলা হিসাবে চিরভাস্বরহয়ে আছে । আনন্দের ২০০৬ – ২০০৭ শিক্ষাবর্ষ থেকে বিদ্যালয়ে বৃত্তিমূলক ও কারিগরী বিভাগে প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে ।

instant loan app without any income proof

Shop your favorite books now in best price Smriti Book Stall>>>>

instant loan app without any income proof

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!