Name ringtone maker

হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী Full movie download 720p/1080p/480p

hobu chandra raja gobu chandra mantri

ছবির পোস্টার

অল্প গল্প

: ‘হবুচন্দ্র রাজা’ বা ‘গবুচন্দ্র মন্ত্রী’ বাঙালির বহুকালেরই পরিচিত। এ গল্প লোকে বহুকাল ধরে জানে-চেনে। দেখার ছিল উপস্থাপনা। সেখানে মাত দিলেন অনিকেত চট্টোপাধ্যায়। যেন দর্শকদের বর্তমান সমাজের আয়না ধরালেন তিনি। রূপকথার মোড়কে ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’-তে উঠে এল টুকরো টুকরো বাস্তবের ছবি।

‘ছিঁচকেরা শাস্তি পায়, ডাকাতেরা নয়’ বলে বিশু চোর যে সংলাপ বলেছে, তাতে দর্শকেরা যেন এসমাজের প্রতিফলনই দেখতে পান। গোটা সিনেমা জুড়ে সত্যজিতের ধাঁচেই একের পর এক সহবতের শিক্ষা দিল ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’।

সিনেমার শুরুতে বোম্বেগড় রাজ্য ছিল হাসিখুশিই। পরে সেখানে আসেন গবুচন্দ্র। ‘ঘড়িদার’ থেকে শুরু করে মুখ্য স্বাস্থ্য আধিকারিক, এরপর মন্ত্রী হওয়ার রাস্তা কেমন করে সাফ করল গবু, তাঁর উত্তর রয়েছে সিনেমার পরতে পরতে। কেমন করেই বা রাজা-রাণীকে বশ করল গবু মন্ত্রী, তাও এক রহস্যে মোড়া। যার উত্তর রয়েছে দেব অধিকারীর সিনেমায়।

দর্শকের মন ছুঁয়ে যেতে বাধ্য পুরনো মন্ত্রীর অবসরের দৃশ্য। যেন এক প্রবীণ নক্ষত্র পতন। ব্যাকগ্রাউন্ডে বিশাদের সুর। এখানে পুরাতন মন্ত্রীর প্রশ্ন যেন আইকনিক- ‘বিকাশ! বাচ্চাগুলি নিতে পারবে তো নিশ্বাস?’ এছাড়া সিনেমার প্রতিপদে মোড়ক কিন্তু রয়েইছে। যখনই রাজা জাগে তাঁর প্রজা পালনে, মন্ত্রী সেঁটে দেয় রঙিন চশমা। পাশাপাশি ‘পোশাক দেখে মানুষ চেনার’ গল্পও রয়েছে এই সিনেমায়।

সবটাই ঠিকঠাক। তবে যেন খাবার পেয়েও স্বাদ পেল না বাচ্চারা। ছবির পিছনে বিশাল অঙ্কের টাকা ব্যয় করেছিলেন দেব। তবে পুজোর মুখে সংক্রমণের কথা মাথায় রেখে ছবি প্রেক্ষাগৃহে রিলিজ হয়নি। বলা হয় বিশেষ করে বাচ্চাদের কথা ভেবেই OTT-তে প্রকাশ করা হল ছবি। কিন্তু বাচ্চারা সিনেমা দেখতে বসে প্রথমে সৌমিত্রের গলায় একটু রূপকথার আভাস পেলেও, বাকিটা হয়তো গেল তাঁদের মাথার উপর দিয়েই। এত মোড়ক খোলা তাঁদের পক্ষে কতটা সহজ হবে, তা নিয়ে প্রশ্ন থেকে যায়। তবে সচেতন দর্শক পুরোদমে সিনেমার সঙ্গে আজকের বাস্তবকে যে তুলে ধরতে পারবেন তা বলাই যায়। সত্যজিত রায়ের ছবিগুলিতে মোড়ক ছিল বটে, তবে সেই সঙ্গে ছিল কিছু ‘ভোজবাজি’ ও অবিস্মরণীয় গান। যা আটকে রাখে ছোট কিশোর মনকেও। এখানে সেই জায়গাটাতেই যেন ফাঁকি পড়ে গেল।

অন্যদিকে নিজের স্টাইলেই গবুচন্দ্র মন্ত্রীর অভিনয়ে মাতিয়ে তুললেন খরাজ মুখোপাধ্যায়। রাজা হবুচন্দ্র হলে কী হবে, গবুচন্দ্রকে ঘিরেই কিন্তু গল্প। শাশ্বত চট্টোপাধ্যায়ও ছিলেন নিজের মেজাজে। ফুল-মার্কসে পাশ রাজা হবুচন্দ্র ও গবুচন্দ্র। প্রবীণ মন্ত্রী হিসেবেও নিজের কাজ দক্ষতার সঙ্গে সারলেন শুভাশিস মুখোপাধ্যায়। পাশাপাশি সকলের সঙ্গেই যোগ্য সঙ্গত দিলেন অর্পিতা চট্টোপাধ্যায়। সিমেনার প্রতিটি ডায়লগের ছন্দ মেলানোতেও কারিশ্মা দেখানো হয়েছে।

অন্যদিকে দর্শকদের জন্য আছে আরও এক সুখবর। প্রেক্ষাগৃহে রিলিজ না করায় এখন ঝামেলা নেই দর্শকেরা। বাড়িতে বসেই জলসা মুভিজে পুজোর কদিন এই সিনেমা দেখতে পারবেন দর্শকেরা।

মোড়কই এই সিনেমার অন্যতম বৈশিষ্ট্য। দর্শককে দেখতে হবে, মোড়ক খুলে আস্বাদন করতে হবে ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’র প্রতিটি মোচড়। এখানে পুকুর চুরিও যেমন আছে, তেমনই আছে ঠগ-প্রতারকের পরাজয়ের কাহিনীও। যা রূপকথার জগতে দর্শককে রেখেও মনে করাবে বাস্তবের ছবি।

হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী Full movie download 720p/1080p/480p

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.